যদি পৃথিবীটা স্বপ্নের দেশ হয় ?

স্বপ্নের দেশ? স্বপ্নেও আবার দেশ হয়? কেমন হয় সেই স্বপ্নের দেশ? শিল্পির আঁকা ছবির মত? নীল আকাশ সবুজ গাছ কল কল বয়ে চলা নদীর শ্রোত আর মিষ্টি সুরে গেয়ে চলা পাখিদের দল? খোলা আকাশে থালার মত চাঁদ। জ্যোৎস্নার আলোয় হাতে হাত রেখে ইস্টো মিষ্টো কিল ঘুষি আর মিষ্টি মিষ্টি কথা বলার মত একজন মানুষ। হিংসা থাকবে না, থাকবে না দুঃখ, কষ্ট ঝোগরা বিবাদ। অনুভোব থাকবে না, থাকবে না অধিকারবোধ?

আহা! না না, আমার স্বপ্নের পৃথিবী এরকমই থাকুক যেমনটা আছে এখন চাই না কোন পরিবর্তন। নানা রঙের চেহারা, নানা রঙের মানুষ, নানা রঙের খেলা, নানা রঙের বাহানা, নানা রঙের সুতো। থাকুক ভালোবাসা, মায়া মমতা প্রেম অভিমান অনুরাগের পাশাপাশি সম্পর্কে থাকুক হিংসে, মিথ্যাচার দ্বেষ বিতৃষ্ণা রাগ না থাকলে কি চলে? সসসব থাক। সব কিছুই থাকতে হবে, সব চাই আমার। সাথে থাকুক আমার মনের ক্ষিদে টুকুও। আষ্টেপৃষ্ঠে সব গিলে খেতে চাই। রাখতে চাই প্রতি মুহূর্তে নতুন আমির সামনে দাঁড় করিয়ে দেওয়া আয়নাটাও। যেখানে দেখতে পাবো আমি আমার প্রতিচ্ছবি।

ঋণী থাকতে চাই আকাশ বাতাস নদ নদী পাখির কাছে, সবকিছুর কাছেই। আকাশ বাতাস আলো অন্ধকার মেঘ রোদর বৃষ্টি এমনকি প্রতিটি ধুলোকণার কাছেও। ঋণী থাকতে চাই মাটির কাছে যে মাটির ঘ্রান নিয়ে বড় হয়েছি। যে আমাকে বাঁচতে শেখায় রোজ- নিঃস্বার্থ হয়ে, নির্ভিক হয়ে বাঁচতে শেখায়। প্রতিদিন ডুবে যাওয়া সূর্যের কাছে নতজানু হই আবার নতুন করে সূর্য দয়ের মত আলোয় আলোকিত করে ফিরে আসার আহ্বানে।

ঋণী আমি, আমার জীবনের প্রতিটি সম্পর্ক গুলোর কাছে। কেউ ভালোবেসে আগলে রেখেছে, দিয়েছে পরম মমতা। কেউ অকারণ ঘৃণায় দূরে সরিয়ে দিয়েছে, বহু দূরে, যে দূর আর কাছে আসা সম্ভব নয়। কারো ভরসার কাঁধ টের পাই অসময়ে, কারো বাহুর জোরে এগিয়েছি বহুদূর আবার কেউ কেউ নিস্ফল হিংসায় ক্ষতবিক্ষত করেছে মনের জমিন। ইঞ্চি ইঞ্চি জায়গায় রক্তখরন করেছে। সবটাই প্রাপ্তি, আহা প্রাপ্তি। আর বন্ধুরা, যারা অনাবিল হাসিতে হাসতে, সহমর্মিতায় আর পরম মমতায় কাঁধে কাঁধ মিলিয়ে প্রতিটি দুর্বল সময়ে ঢাল হয়ে ওঠে তাদের এই ঋণ টুকু না থাকলে উঁচু নিচু এই ভংঙ্গুর পথ এগিয়ে যাবো কি করে। কিচকিচে আঁধার ভেদ করে আলোর দিকে হেঁটে যাওয়া এই পথ, এই পথের সাথীরা সবাই যে পরম আপন, আত্মার।

রাখালের ঘর ছাড়া বাঁশিতে
সবুজের
দোল দোল হাসিতে
মন আমার মিশে থাকুক পরম আবেশে।

নীল আকাশের ওই দুর সীমা ছাড়িয়ে
এই গান যেন যায় হারিয়ে
আকাশের নীল দূর সীমা ছাড়িয়ে।

প্রানে যেন সবুজের, নীন আকাশের, গানের রেশ রয়।

তাই আমার স্বপ্নের পৃথিবী এমনই থাকুক বর্ণময় উঁচু নিচু ভঙ্গুর আধার আলোর পথ বেয়ে চলুক জীবন। রংধনু নানা রঙে আঁকা থাকবে আমার এই ছোট্ট পৃথিবী যেখানে প্রত্যেক পদচিহ্নের কাছে ঋণী থাকতে চাই আজীবন।

20210723_224524.jpg

H2
H3
H4
3 columns
2 columns
1 column
2 Comments
Ecency